Header Ads

Header ADS

‘মুজিব: একটি জাতির রূপকার’ মুক্তি পাচ্ছে ১৩ অক্টোবর


দেশের প্রেক্ষাগৃহে ১৩ অক্টোবর মুক্তি পাবে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘মুজিব: একটি জাতির রূপকার’। রোববার (০১ অক্টোবর) এর ট্রেলার প্রকাশনা অনুষ্ঠানে এ তথ্য জানান তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। শ্যাম বেনেগালের পরিচালনায় ভারত-বাংলাদেশ যৌথ প্রযোজনায় নির্মিত নির্মিত চলচ্চিত্র। 

আরিফিন শুভ বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের চরিত্রে অভিনয় করেছেন, যাকে ১৯৭৫-এর অভ্যুত্থানের সময় সপরিবারে হত্যা করা হয়। এই চলচ্চিত্রের নির্মাণ ব্যয় ৮৩ কোটি টাকা। যেখানে বাংলাদেশ মোট অর্থের ৫০ কোটি ও ভারত ৩৩ কোটি টাকা দিয়েছে।

আরিফিন শুভ, নুসরাত ইমরোজ তিশা ও জায়েদ খান চলচ্চিত্রে অভিনয়ের জন্য মাত্র ১ টাকা পারিশ্রমিক হিসেবে নিয়েছেন। চলচ্চিত্রটির প্রযোজনা ১৮ মার্চ ২০২০ তারিখে তথা বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীর পরের দিন শুরু হওয়ার কথা ছিলো। কিন্তু কোভিড-১৯ মহামারীর ফলে চলচ্চিত্রের কাজে দেরি হয়। চলচ্চিত্রটির মূল চরিত্রে কে অভিনয় করবেন তা নিয়ে বাংলাদেশীদের মাঝে প্রচুর আগ্রহ লক্ষ্য করা যায়। কেউ কেউ প্রধান চরিত্রে অমিতাভ বচ্চন, নওয়াজুদ্দীন সিদ্দিকী, বোমান ইরানি, আদিল হুসেইন, প্রসেনজিৎ চট্টোপাধ্যায়, পীযুষ বন্দ্যোপাধ্যায় ও তারিক আনাম খানের নাম প্রস্তাব করে। অনেক নেটিজেন কিছু অভিনেতাদের ছবি সম্পাদনা করে তাদের চেহারায় বঙ্গবন্ধুর মতো চুল ও গোঁফ বসিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করে।

শ্যাম বেনেগল এক সাক্ষাতকারে জানান, এই চলচ্চিত্র পরিচালনার সুযোগ পেয়ে তিনি আনন্দিত, ভারতের বন্ধু হিসেবে তিনি বঙ্গবন্ধুর প্রশংসাও করেন। চলচ্চিত্রটির ব্যাপারে মন্তব্য করতে গিয়ে বঙ্গবন্ধুর কন্যা বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইতিবাচক ছিলেন। শ্যাম বেনেগল পরিচালিত চলচ্চিত্রের ব্যাপারে তিনি আশা করেন যে এটি বাংলাদেশের চলচ্চিত্রের ইতিহাসে অবিস্মরণীয় হয়ে থাকবে।

এর শিল্প নির্দেশক হিসেবে কাজ করে নীতিশ রায়।র চলচ্চিত্রের পোশাক পরিচালনার দায়িত্বে ছিলেন পিয়া বেনেগল। সহকারী পরিচালক হিসেবে কাজ করেন দয়াল নিহালনি। এর চিত্রনাট্য তৈরি করেছেন অতুল তিওয়ারি ও শামা জাইদি। নির্বাহী প্রযোজক হলেন নুজহাত ইয়াসমিন। লাইন ডিরেক্টর এর দায়িত্বে ছিলেন মোহাম্মদ হোসেন জেমি। সংলাপ লেখক, তত্ত্বাবধায়ক ও কোচের হিসেবে দায়িত্ব পালন করেন সাধনা আহমেদ। এর কাস্টিং পরিচালক শ্যাম রাওয়াত ও বাহারউদ্দিন খেলন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.